Beta
রবিবার, ৭ জুলাই, ২০২৪
Beta
রবিবার, ৭ জুলাই, ২০২৪

এবার বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায় আসবে : ডোনাল্ড

allan-donald
Picture of শিহাব উদ্দিন

শিহাব উদ্দিন

বিশ্বকাপের নাটকীয় ম্যাচের তালিকায় এখনও এক নম্বরে ১৯৯৯ এর সেমিফাইনাল। অস্ট্রেলিয়ার কাছে ওই হারের পর ক্রিকেটের “চোকার” হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। দলটিকে দুর্ভাগা এমনিতে বলা হয় না। ২০০৩ বিশ্বকাপে হিসেবের ভুল, ২০১৫ বিশ্বকাপ সেমিফাইনালে জেতা ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ১ উইকেটের হার, প্রোটিয়াদের দুর্ভাগা হওয়ার সেরা প্রমাণ।

সেই দক্ষিণ আফ্রিকা এবার অন্যরকম। একের পর এক চাপের ম্যাচে জিতে তারা ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। আগের আসরগুলোতে এমন মুহূর্তেই ভেঙে পড়তো প্রোটিয়ারা। এবার সেই রকম কিছু হয়নি বলেই এবার বিশ্বকাপ জয়ের বিশ্বাসের কথা সকাল সন্ধ্যাকে জানিয়েছেন অ্যালান ডোনাল্ড।

ত্রিনিদাদে আফগানিস্তানের সঙ্গে ৮ উইকেটে জয়ের সময় দক্ষিণ আফ্রিকায় ভোর হচ্ছে। নতুন সূর্যটা ডোনাল্ডদের জন্য নতুন বার্তা নিয়ে এসেছে এদিন। সকাল সন্ধ্যাকে প্রথম ফাইনালের আনন্দ এভাবেই জানালেন সাবেক প্রোটিয়া পেসার, “সত্যি বলছি, এটা বিশাল অর্জন। আমি ভাষায় প্রকাশ করতে পারব না আজকের সকালটা দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের জন্য কী নিয়ে এসেছে! এই দলটার জন্য বা আমাদের জন্য এটা অনেক মূল্য রাখে। সবাই বলছে, আমারও মনে হচ্ছে ইতিহাস হয়েছে। অবশেষে দক্ষিণ আফ্রিকা মেনস দল কোন বিশ্বকাপের ফাইনালে। এটা সম্পূর্ণ এই দলটার কৃতিত্ব।”

১৯৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে হারের মুহূর্তে ক্রিজে থাকা ডোনাল্ড বলছিলেন এই ফাইনাল সাবেক ক্রিকেটারদের আবেগাপ্লুত করেছে, “আজকের সকালে আমি শুনেছি পাব থেকে চিৎকার ভেসে আসছে। সবাই হাততালি দিচ্ছে, উল্লাস করছে। আর সাবেক ক্রিকেটারদের কথাও বলব। আমরা বারবার এমন মুহূর্তে কেঁদে ফিরেছি। আমরাও খুব আবেগাপ্লুত।”

১৯৯৯ বিশ্বকাপ সেমিফাইনালে রান আউট হয়ে হতাশ ডোনাল্ড। ছবি : সংগৃহিত

ক্রিকেটের হতাশার গল্প হলেও রাগবিতে আনন্দ সঙ্গী দক্ষিণ আফ্রিকার। সবশেষ দুই বিশ্বকাপসহ সর্বোচ্চ চারবারের শিরোপা জয়ী তারা। ডোনাল্ডরা তাই ২৯ জুন রাগবি ফাইনালের আগে যে উচ্ছাসে থাকেন সেই আনন্দ নিয়ে টিভি সেটের সামনে বসবেন, “রাগবি ফাইনালের আগে যে অনুভূতিটা হয়, পুরো দক্ষিণ আফ্রিকা এখন ২৯ জুন সেই আমেজ নিয়ে খেলা দেখবে। আমরা বিশ্বাস করি প্রোটিয়ারা বিশ্বকাপ জিতেই দক্ষিণ আফ্রিকা ফিরবে।”

ডোনাল্ডের এই বিশ্বাসের কারণে কঠিন ম্যাচ জয়। এইডেন মারক্রামরা এবার পুরো আসর জুড়েই কঠিন ম্যাচগুলো জিতেছেন। ক্লোজ ম্যাচগুলোতে পরের রাউন্ডে যাওয়া না যাওয়ার হিসেব ছিল। এমন চাপের ম্যাচেও ভেঙে না পড়ায় এই প্রথম ক্রিকেট দল নিয়ে স্বপ্ন দেখছে দক্ষিণ আফ্রিকা।

ডোনাল্ড জানিয়েছেন, “এই টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার প্রতিটা ম্যাচ ছিল কঠিন। গুরুত্বপূর্ণ বিষয় ছিল ক্লোজ ম্যাচ জেতা। বছরের পর বছর আমরা এই চ্যালেঞ্জে হেরেছি। এবার শুরু থেকে ক্রিকেটাররা এই চ্যালেঞ্জ জিতে চলেছে। ওদের নিয়ে তাই আমরা সাবেক ক্রিকেটাররা ভরসা করতে পারছি। একই কারণে ওরাও যথেষ্ট আত্মবিশ্বাসী।”

সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা জিতবে এই বিশ্বাস ছিল ডোনাল্ডের। কিন্তু এত সহজে জিতবেন তা ভাবেননি। এবার ফাইনাল নিয়ে ভাবছেন “সাদা বিদ্যুৎ”। যেখানে স্বপ্ন সত্যি হওয়ার অপেক্ষা তাদের।  

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত