Beta
রবিবার, ৭ জুলাই, ২০২৪
Beta
রবিবার, ৭ জুলাই, ২০২৪

ডিএনসিসির স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু

উদ্বোধন করা হচ্ছে ডিএনসিসির স্মার্ট স্কুল বাস সার্ভিস। ছবি : সকাল সন্ধ্যা
উদ্বোধন করা হচ্ছে ডিএনসিসির স্মার্ট স্কুল বাস সার্ভিস। ছবি : সকাল সন্ধ্যা
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

শিক্ষার্থীদের নিরাপদ যাতায়াতের জন্য স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বুধবার পরীক্ষামূলকভাবে বনানী বিদ্যা নিকেতন স্কুল অ্যান্ড কলেজে তিনটি বাস দিয়ে এই কার্যক্রম শুরু হয়েছে। ডিএনসিসি জানিয়েছে, পর্যায়ক্রমে অন্য স্কুলগুলোর জন্যও এই সেবা চালু করা হবে।

দুপুরে বনানী বিদ্যা নিকেতন স্কুল অ্যান্ড কলেজে ডিএনসিসি স্মার্ট স্কুল বাস সার্ভিসের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেয়র মো. আতিকুল ইসলাম।

বাস সার্ভিসটি শুধু স্কুলভিত্তিক না করে, এলাকাভিত্তিক করা যায় কিনা তা খতিয়ে দেখতে সিটি করপোরেশনের প্রতি অনুরোধ করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “প্রত্যেকটি বিদ্যালয়ে বাস দেওয়া কতটা সম্ভব হবে জানি না। তবে বাস শেয়ারিংটা যেন হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। আশপাশের স্কুলের শিক্ষার্থীরা বাস সার্ভিসের সুবিধা পেলে সিটি করপোরেশনের কষ্ট সার্থক হবে।”

শুধু সরকারি ও আধা সরকারি স্কুল নয়, বরং যে বিদ্যালয়ে নিজস্ব গাড়িতে চড়ে বেশি শিক্ষার্থী আসে সেগুলো চিহ্নিত করতে বলেন মন্ত্রী।

তিনি বলেন, “পয়সা থাকেলই দামি গাড়িতে করে বাচ্চাদের স্কুলে আনতে হবে এমন মনোভাব থেকে অভিভাবকের বেরিয়ে আসতে হবে। স্কুলের পথ পায়ে হাঁটা হলে হেঁটেই স্কুল আসার অভ্যাস করাতে হবে সন্তানদের। সন্তানকে যেভাবে গড়া হবে তারা তেমনি বেড়ে উঠবে। তাই আমাদের সন্তানদের ভোগবাদী মানসিকতা থেকে দূরে রাখতে হবে।”

ডিএনসিসির মেয়র জানান, শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। স্মার্ট স্কুল বাসগুলোয় সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার করে শিশুদের নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। অ্যাপসের মাধ্যমে ট্র্যাকিং ব্যবস্থাও থাকবে।

পরীক্ষামূলকভাবে এই সার্ভিস চালু করা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রয়োজন অনুযায়ী যেকোনো ব্যবস্থা নেওয়া হবে।

কোন রুট কোথায় যাবে

বনানী বিদ্যা নিকেতনের জন্য চালু হওয়া বাসগুলোর নাম জবা, গোলাপ ও টগর। প্রাথমিকভাবে তিনটি রুটে চলবে বাস।

এক নম্বর রুট যাত্রা শুরু করবে কুড়িল বিশ্বরোডের পুলিশ বক্সের কাছ থেকে। কুড়িল চৌরাস্তা বসুন্ধরা গেট, নদ্দা,  কোকাকোলা, যুক্তরাষ্ট্র দূতাবাসের পূর্ব পাশের ঢাকা চাকা বাসস্ট্যান্ড হয়ে বনানী বিদ্যা নিকেতনে পৌঁছবে বাসটি।

১০০ ফিট রাস্তায় ২ নম্বর ব্রিজ সংলগ্ন বসুন্ধরা গেইট এলাকা থেকে যাত্রা শুরু করবে দুই নম্বর বাস। এরপর ফ্যামিলি বাজার ছোলমাইদ হয়ে নতুনবাজার বাঁশতলা, শাহজাদপুর হয়ে শিক্ষা প্রতিষ্ঠানটিতে পৌঁছবে বাসটি।

তিন নম্বর রুটটি শুরু হবে উত্তরবাড্ডার সুবাস্তু টাওয়ার থেকে। এরপর হোসেন মার্কেট, লিংকরোড, গুদারাঘাট হয়ে গুলশান এক নম্বরের টিবি গেট, ওয়ারলেস গেট হয়ে মহাখালী আমতলি দিয়ে যাবে বনানী বিদ্যানিকেতন।

ভাড়া নির্ধারণ

বাস সার্ভিসের জন্য শিক্ষার্থীদের ভাড়া প্রতি কিলোমিটার হিসাবে নির্ধারণ করা হয়েছে। ভাড়ার পরিমাণ মাসিক ৮০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত হতে পারে।

এরই মধ্যে ডিএনসিসি স্মার্ট স্কুল বাস সার্ভিস চালুর জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন ৩৯টি স্থানে বাস স্টপেজ নির্মাণ করেছে। এই উদ্যোগ বাস্তবায়নে ডিএনসিসি, বিআরটিসি এবং ডিএমপি যৌথভাবে কাজ করবে।

স্মার্ট স্কুল বাসগুলোকে ডিএমপি ইন্টারসেকশনে প্রায়োরিটি দেবে বলেও জানিয়েছে ডিএনসিসি।

বাসগুলোয় থাকবে ট্র্যাকিং এবং আরএফআইডি সুবিধা। শিক্ষার্থীদের গতিবিধি পর্যবেক্ষণে অভিভাবকদের জন্য অ্যাপ চালু করা হয়েছে। সার্ভিসটি মনিটরিংয়ের জন্য অভিভাবক, স্কুল কর্তৃপক্ষ এবং ডিএনসিসি’র জন্য আলাদা ড্যাশবোর্ড থাকবে। নিরাপত্তার কথা বিবেচনা করে প্রতিটি বাসে থাকবেন একজন ট্রিপ ম্যানেজার।

এছাড়াও প্রতিটি বাসের ভেতরেই থাকবে সিসিটিভি ক্যামেরা, আইএসই সার্ভিস ও ২৪/৭ হটলাইন সাপোর্ট।

স্কুল বাস সার্ভিসটি পরিচালনা করতে শিক্ষার্থীদের যেন বেশি ব্যয় না হয় সেজন্য ডিএনসিসি থেকে একটি অর্থ বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন মেয়র।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য শবনম জাহান শিলা, হাছিনা বারী চৌধুরী ও খালেদা বাহার বিউটি, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত