Beta
রবিবার, ৭ জুলাই, ২০২৪
Beta
রবিবার, ৭ জুলাই, ২০২৪

জুন জুড়ে জমজমাট ১২ সিনেমা

june-movie-030624
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

ভৌতিক অথবা ওয়েস্টার্ন, সিক্যুয়েল, উপন্যাস থেকে সিনেমা এবং অ্যানিমেশন – সব মিলিয়ে জুন হতে চলেছে সিনেমাপ্রেমীদের মাস।

 বিবিসির বরাতে এই মাসের ১২টি সিনেমা নিয়ে এই প্রতিবেদন করেছে সকাল সন্ধ্যা।     


কাইন্ডস অব কাইন্ডনেস

গ্রিক পরিচালক ইয়োরগোস লানথিমোসের ’পুওর থিংস’ মুক্তি পেয়েছে গত ডিসেম্বরে। এরমধ্যে এই নির্মাতা আরও একটি সিনেমার কাজ শেষ করে ফেলেছেন; অথবা বলা ভালো আরও তিনটি সিনেমা।

তিন অধ্যায়ে ডার্ক কমিক ঘরানার ছোট গল্প, যেখানে প্রতিটি গল্পই আজকের যুক্তরাষ্ট্রের অদ্ভুত প্রতিচ্ছবি; এসব নিয়েই কাইন্ডস অব কাইন্ডনেস। প্রতিটি গল্পেই থাকছেন এমা স্টোন, ইউলিয়াম ডাফোয়, জেসে প্লিমনস, মার্গারেট কোয়ালে, হং চু এবং মামোদু  এথি; তবে ভিন্ন ভিন্ন চরিত্রে।

এই গল্পের সহলেখক হলেন ইফথিমিস ফিলিপউ। ইয়োরগোস লানথিমোসের আগের সিনেমার গল্পও তিনি লিখেছিলেন।     

কাইন্ডস অব কাইন্ডনেস  যুক্তরাষ্ট্র ও কানাডাতে মুক্তি পাবে ২১ জুন; যুক্তরাজ্য, আয়ারল্যান্ড এবং সুইডেনে মুক্তি পাবে ২৮ জুন।

আই অ্যাম: সেলিন ডিওন

১৯৯৭ সালের সিনেমা টাইটানিক ভুলে যাওয়ার কথা নয় কারও। আরও মনে থাকবে সেলিন ডিওনের কণ্ঠে টাইটানিকের সেই হৃদয় ছোঁয়া গান ‘মাই হার্ট উইল গো অন’। গোটা দুনিয়া মাতিয়ে এই গান জিতেছিল অস্কার ও গ্র্যামি; ১৯৯৮ সালে বড় অংকের আয় করেছিল গানের বাজারে।

এ অবশ্য সেলিন ডিওনের অনেক সাড়া জাগানো ও ব্যবসা সফল গানের মধ্যে একটির কথা।  সম্প্রতি জানা গেছে, বিরল  স্নায়ু রোগ স্টিফ-পারসন সিনড্রমে ভুগছেন তিনি। এই অসুখে পেশী শক্ত হয়ে যায়। যে কারণে মঞ্চে আর আগের মতো প্রাণবন্ত ভাবে গান পরিবেশন করতে পারছেন না সেলিন ডিওন।

আইরিন টেইলরের তথ্যচিত্র দেখাবে সেলিন ডিওনের এসবের সঙ্গে মানিয়ে নেওয়ার দিনলিপি।

“গত কয়েকটা বছর আমার জন্য খুব কঠিন সময় ছিল। আমার অসুখটাকে বোঝা, তারপর এই শারীরিক অবস্থায় কীভাবে নিজেকে মানিয়ে নেব সেসব ভাবা; আবার এই রোগ যেন আমার পরিচয় না হয়ে ওঠে”; এসব কথা ডিওন বলেছেন এক সাক্ষাৎকারে।

“আমার কাজে ফেরার পথে চলা যখন আবারও শুরু হলো … আমি ঠিক করলাম আমার জীবনের এই অংশটুকু তথ্যচিত্রে তুলে ধরব যেন অন্য কারও উপকারে আসে।”

১৫ জুন থেকে অ্যামাজন প্রাইমে দেখা যাচ্ছে ডকুমেন্টারি ফিল্মটি।

ইনসাইড আউট টু

২০১৫ সালে ইনসাইড আউট পরিচয় করিয়ে দিলো এক বালিকার সঙ্গে। রিলি নামের সেই মেয়েটির খুব মন খারাপ ছিল বাড়ি বদলানো নিয়ে। তারপর স্মৃতির ঝাঁপি খুলে দেখায় সে; যেখানে ছিল আনন্দ, দুঃখ, রাগ, ভয় এবং বিরক্তি। পিক্সারের এই হিট অ্যানিমেশন শেষ হয় রিলির টিন এজে পৌঁছানোর মধ্যে দিয়ে। তাহলে বোঝাই যাচ্ছে টিন বয়সী রিলির গল্প নিয়ে সিক্যুয়েল হবেই।  এই পর্বে আরও যত আবেগের সঙ্গে পরিচয় ঘটবে; বিব্রতবোধ, একঘেয়েমি, ঈর্ষা এবং অস্থিরতা।  

এই সিনেমার পরিচালক কেলসে মান বলেছিলেন, “নতুন এই গল্প দেখাবে কীভাবে আবেগকে বশে আনি আমরা।

“এই সিনেমা এখনকার কথা বলবে এবং ভবিষ্যত নিয়ে ভাবনা থেকে বেরিয়ে আসতে বলবে।”

১৪ জুন মুক্তি পেয়েছে এই অ্যানিমেটেড মুভি।    

দ্য এক্সরসিজম

একে তো ভৌতিক সিনেমা, তার উপর এতে থাকবে দুটো বড় রকমের চমক; রাসেল ক্রো অভিনীত দ্য এক্সরসিজম সিনেমায় তার অ্যান্থনি মিলার চরিত্রটিও একজন অভিনেতার। ‘দ্য পোপস এক্সরসিস্ট’ সিনেমাটি এসেছিল গত বছর। রাসেল ক্রো তাতেও ছিলেন। এবারের ‘এক্সরসিজম’ সিনেমাতে রাসেল ক্রো ‘এক্সরসিজম’ ধরনের সিনেমারই শুটিং করছেন দেখা যাবে। এসবের সঙ্গেই থাকছে গা শিউরে ওঠা পটভূমি।

এই সিনেমার পরিচাল ও সহ-লেখক জসুয়া জন মিলার। তার বাবা জেসন মিলার ১৯৭৩ সালের দ্য এক্সরসিস্ট সিনেমায় ফাদার ডেমিয়েন চরিত্রে কাজ করেছিলেন।   

“ওই সিনেমা কতটা অভিশপ্ত ছিল তা বলতে আমার বাবা কখনও সংকোচ করেননি; প্রডাকশনে কারণ ছাড়াই আগুন লেগে যাওয়া, মৃত্যু, আহত হয়ে আজীবনের জন্য ক্ষত বয়ে বেড়ানো – তালিকায় এমন ঘটনা বেড়েই চলেছিল শুধু।”

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে এই সিনেমা মুক্তি পাবে আগামী ২১ জুন।

হরাইজন: অ্যান আমেরিকার সাগা – চ্যাপ্টার ওয়ান

একাধারে একজন অভিনেতা, প্রয়োজন এবং পরিচালক কেভিন কস্টনার এরমধ্যে দুটো ওয়েস্টান ঘরানার সিনেমা সেরে ফেলেছেন; একটি হচ্ছে ‘ওপেন রেঞ্জ’ এবং আরেকটি অস্কার ছিনিয়ে নেওয়া ‘ড্যান্সেস উইথ উলভস’। এখন এই সংখ্যা তিন অথবা চারে ঠেকতে চলেছে, হয়তো শিগগিরই পাঁচ ও ছয় নম্বরও ছুঁয়ে যাবে।

‘হরাইজন: অ্যান আমেরিকার সাগা – চ্যাপ্টার ওয়ান’ নাম দেখেই বোঝা যাচ্ছে নতুন এই ওয়েস্টার্ন সিনেমা আসলে শুরুর পর্ব; যা লেখা, প্রযোজনা ও অর্থায়নেও আছেন কেভিন কস্টনার।  চ্যাপ্টার টু মানে এর দ্বিতীয় পর্ব মুক্তি পাবে অগাস্টে। পরিচালকের ইচ্ছে রয়েছে এরপর আরও কয়েকটি পর্বে টানবেন এই সিনেমা।

২৮ জুন মুক্তি পেতে চলেছে এই সিনেমা।

ব্যাড বয়েজ: রাইড অর ডাই

২০২২ সালে অস্কার মঞ্চে উপস্থাপক ও কমেডিয়ান ক্রিস রককে চড় মেরে বসেন উইল স্মিথ। এর কিছুক্ষণ পরেই ‘কিং রিচার্ড’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতার পুরস্কার জয় করেন তিনি।  কিন্তু এরপরও চড়কাণ্ডের জের ধরে এই হলিউড তারকা অস্কার গালা এবং অ্যাকাডেমির অন্যান্য অনুষ্ঠানে ১০ বছরের জন্য নিষিদ্ধ হন। 

এসব কারণে উইল স্মিথকে কম কম দেখা গেলেও তিনি প্রেক্ষাগৃহে ফিরছেন নতুন সিনেমা ‘ব্যাড বয়েজ: রাইড অর ডাই‘ নিয়ে। মায়ামি কপ সিরিজের চতুর্থ পর্ব হবে এই সিনেমা।

স্মিথ ও মার্টিন লরেন্স জুটির প্রথম ব্যাড বয়েজ সিনেমার ২৯ বছর হয়ে গেছে এরইমধ্যে।

“রাইড অর ডাই সিনেমায় আমরা কিছু দুঃসাহসিক চমক দেওয়া দৃশ্য নিয়ে আসছি … ”, এমপায়ার ম্যাগাজিনের কাছে এ কথা জানালেন স্মিথ।

৫ জুন থেকে এই সিনেমা চলছে প্রেক্ষাগৃহগুলোতে।

ট্রেজার


১৯৯৯ সালে লিলি ব্রেট প্রকাশ করেছিলেন আত্মজৈবনিক উপন্যাস ‘টু মেনি ম্যান’।  সেই উপন্যাসই ট্রেজার নামে সিনেমা হয়ে আসছে।

নিউ ইয়র্কে সঙ্গীত নিয়ে সাংবাদিকতা করা লিনা ডানহাম বাবার সঙ্গে পোল্যান্ড ঘুরতে যান ১৯৯০ সালে।      

এই বাবা চরিত্রে অভিনয় করা স্টিফেন ফ্রাই সিনেমা নিয়ে বলেন, “ট্রেজার একেবারে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে …।”

হলোকাস্টের কথা আসা এই সিনেমা যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছে ১৪ জুন।

দ্য ওয়াচারস

ডাকোটা ফ্যানিং অভিনীতি এই সুপারন্যাচারাল থ্রিলার সিনেমায় দেখা যাবে এক শিল্পী আয়ারল্যান্ডের জঙ্গলে গিয়ে হারিয়ে যায়। এক দানব তাকে তাড়া করছে বাংকারে লুকাতে গিয়ে সেখানে তিন জনের দেখা পান।

বাংকারে থাকা সবাই জানে তারা বাঁচবে না। তারা প্রতিদিন রাতে বাধ্য থাকে একটি কাঁচের স্ক্রিনের সামনে দাঁড়াতে। ওপাশে এক অদৃশ্য অ্যালিয়েন তাদের খুঁটিয়ে খুঁটিয়ে দেখে।

সিনেমাটি মুক্তি পেয়েছে ৭ জুন।

দ্য বাইকরাইডারস

এই বছরের সবচেয়ে দুর্দান্ত শিল্পীদের নিয়ে নির্মিত সিনেমা হতে চলেছে দ্য বাইকরাইডারস। এতে আছেন টম হার্ডি, অস্টিন বাটলার, জোডি কোমার এবং মাইক ফেইস্ট।

২১ জুন এই সিনেমা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা এবং আয়ারল্যান্ডে মুক্তি পাবে।

আ কোয়ায়েট প্লেস: ডে ওয়ান

এক পাল ক্ষুধার্ত অ্যালিয়েন থেকে বাঁচতে ফার্ম হাউজে লুকিয়ে থাকা পরিবারের গল্প নিয়ে এই সিনেমা।

চিত্রনাট্যকার ও পরিচালক মাইকেল সারনোস্কি এনটারটেইনমেন্ট উইকলিকে বলেন, “দানব নিয়ে সিনেমা হয়, ভৌতিক সিনেমা হয়, কিন্তু মানুষের এমন কিছু গল্প আছে যেখানে তারা এসবের মুখোমুখি হচ্ছে বটে কিন্তু তারা নিজেরাও জানে না কী করে সবকিছু সামলাবে। আমি ঠিক এটাই দেখাতে চেয়েছি আমার মতো করে।”

২৭ জুন প্রেক্ষাগৃহে আসছে এই সিনেমা।

ফায়ারব্র্যান্ড


রাজা অষ্টম হেনরি ও তার দ্বিতীয় স্ত্রীকে নিয়ে অনেক সিনেমা রয়েছে। কিন্তু ষষ্ঠ এবং শেষ স্ত্রী নিয়ে সিনেমায় খুব বেশি কিছু আসেনি। এই ঘাটতি পূরণের কৃতিত্ব লুফে নিতে চলেছে ফায়ারব্র্যান্ড। এলিজাবেথ ফ্রিমান্টলের ২০১৩ সালে প্রকাশিত কুইনস গামবিট উপন্যাস থেকে এই সিনেমা নির্মাণ হয়েছে।

এক কথায় ফায়ারব্র্যান্ড হলো ঐতিহাসিক পটভূমিতে টানটান উত্তেজনার সিনেমা; যা যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছে ১৪ জুন।   

বানেল অ্যান্ড অ্যাডামা

বাবা ও ভাইয়ের মৃত্যুর পর টিনএজ বালক অ্যাডামা তার গ্রামের প্রধান হবে। ওদিকে টিনএজ বালিকা বানেল অ্যাডামার সন্তানের মা হবে। কিন্তু এই প্রথা না মেনে গ্রাম থেকে পালিয়ে মরুভূমিতে চলে যায় দুজনে। কিন্তু যখন খরা শুরু হলো, গ্রামের লোকেরা ধরে নিলো অ্যাডামা ও বানেলের কারণেই এই অভিশাপ নেমে এসেছে।   

৭ জুন যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছে এই সিনেমা।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত