Beta
বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

রোহিতের ফোনকলে সিদ্ধান্ত পাল্টেছিলেন দ্রাবিড়

রোহিত-দ্রাবিড়-৪
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর ছিল ভারত। ঘরের মাঠের টুর্নামেন্টে দিয়ে একযুগের শিরোপা খরা কাটানোর আশায় বুক বেঁধেছিলেন ক্রিকেটপাগল দেশটির সমর্থকরা। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হেরে কষ্টের চোরাস্রোত বয়ে যায় রোহিত শর্মাদের মনে। কোচ রাহুল দ্রাবিড়কে হতাশা এতটাই গ্রাস করেছিল যে, দায়িত্ব ছেড়ে দিতে যাচ্ছিলেন তিনি। কিন্তু একটা ফোনকলে সিদ্ধান্ত পাল্টেছিলেন এই কিংবদন্তি।

ওয়ানডের হতাশা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দূর হয়েছে ভারতের। শিরোপা জেতার পর সূর্যকুমার যাদব জানিয়েছেন, দ্রাবিড় দায়িত্ব ছাড়তে চাইলে সেসময় তাকে কল দিয়েছিলেন রোহিত। ওই ফোনকলেই সিদ্ধান্ত পাল্টে ভারতের প্রধান কোচের পদে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন দ্রাবিড়।

ঘরের মাঠের বিশ্বকাপ জিততে না পারলেও দ্রাবিড়ের অধীনে ১৭ বছর পর টি-টোয়েন্টির শিরোপা জিতেছে ভারত। বার্বাডোসে ট্রফি জেতার পর ওই ফোনকলের জন্য তিনি রোহিতকে ধন্যবাদ জানিয়েছেন।

সূর্যকুমার ওই মুহূর্তের বর্ণনা দিয়েছেন এভাবে, “সবশেষে গিয়ে (শিরোপা উদযাপন শেষে) তিনি (দ্রাবিড়) রোহিতকে ধন্যবাদ দিয়েছেন। বলেছেন, ‘নভেম্বরের ফোনকলের জন্য ধন্যবাদ রোহিত।’ কারণ ৫০ ওভারের বিশ্বকাপে (ভারতের) হারের পর তিনি আর দায়িত্ব চালিয়ে যেতে চাননি। কিন্তু রোহিত ও জয় স্যার (বিসিসিআই সচিব) তাকে থেকে যেতে রাজি করান।”

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্বাসরুদ্ধকর ফাইনাল জিতেছে ভারত। চাপের ভেতর থেকে ম্যাচ বের করে এনেছেন রোহিতরা। শুধু এই ফাইনাল নয়, দলের ভেতর কখনও চাপ প্রবেশ করতে দেননি দ্রাবিড়। সূর্যকুমারের ভাষায়, “তিনি একটা দেয়াল তৈরি করে আমাদের রক্ষা করে যাচ্ছেন। লোকজনের প্রত্যাশা কিংবা চাপ ওই দেয়াল ভেদ করে আসতে পারেনি। তিনি খেলোয়াড়দের জন্য স্বস্তির পরিবেশ তৈরি করেছেন।”

গত ওয়ানডে বিশ্বকাপের পর দ্রাবিড়ের সরে দাঁড়ানোর জোর গুঞ্জন উঠেছিল। পরে অবশ্য তিনি থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। তবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর শেষ হয়ে যাচ্ছে ভারতীয় দলে দ্রাবিড়-অধ্যায়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত