Beta
বুধবার, ৩ জুলাই, ২০২৪
Beta
বুধবার, ৩ জুলাই, ২০২৪

জরুরি স্বাস্থ্যঝুঁকি মোকাবেলায় বরাদ্দ ২ হাজার কোটি টাকা

মাস্ক
কোভিড থেকে রক্ষা পেতে মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়।
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

দেশে কোভিড মহামারীর মতো জরুরি পরিস্থিতি দেখা দিলে, জনস্বাস্থ্যের সেই ঝুঁকি মোকাবেলায় এবার বাজেটে ২ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এ কথা জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

স্বাস্থ্য খাতে ৪১ হাজার ৪০৮ কোটি টাকা বরাদ্দ রেখেছেন অর্থমন্ত্রী, যা প্রস্তাবিত বাজেটের ৫ দশমিক ১৯ শতাংশ। এখাতে বরাদ্দ গতবারের থেকে খুব একটা পরিবর্তন হয়নি।

২০২৩-২৪ অর্থবছরে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল ৩৮ হাজার ৫১ কোটি টাকা, যা বাজেটের ৪ দশমিক ৯৯ শতাংশ।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে যে বরাদ্দ ধরা হয়েছে, তার মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগের জন্য রয়েছে ৩০ হাজার ১২৫ কোটি। আর স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জন্য রাখা হয়েছে ১১ হাজার ২৮৩ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, “করোনাভাইরাস মহামারী শুরুর পর থেকে প্রতি বছরই স্বাস্থ্যখাতে ঝুঁকি মোকাবেলায় বরাদ্দ রাখা হয়, এবছরও রাখা হয়েছে।

“স্বাস্থ্যঝুঁকি মোকাবেলার জন্য কোভিড মহারীর সময় থেকে সরকার বিশেষ বরাদ্দ দিয়ে আসছে। এ বছরও আমরা এ খাতে ২ হাজার কোটি টাকা বরাদ্দ প্রদানের প্রস্তাব করছি।”

এর আগে ২০১৯ সালের শেষ দিকে প্রথম চীনে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ৮ মার্চে বাংলাদেশে প্রথম তিনজন রোগী শনাক্ত হয়। মহামারী ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। নতুন অভিজ্ঞতার মুখোমুখি হয় সারাবিশ্ব। তবে সে পরিস্থিতির বদল হয়েছে।  

কোভিড মহামারীর পর ২০২১-২২ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে অপ্রত্যাশিত জরুরি ব্যয় মেটাতে ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছিল।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত